বিশ্বে অস্ত্র কেনার প্রতিযোগী না করে ,জলবায়ু পরিবর্তন মোকাবিলা প্রস্তুত হই: মাহাথির মোহাম্মদ

78
মাহাথির মোহাম্মদ
জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ভাষণ দেন

ডেক্স রিপোর্ট:
জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ভাষণে বিশ্বনেতাদের প্রতি তিনি বলেন, যুদ্ধের পরিবর্তে জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও প্রাকৃতিক দুর্যোগ প্রশমনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রস্তুত হওয়া উচিত।
বিশ্বের দেশগুলোকে বড় বড় ভূমিকম্প, ঘূর্ণিঝড়, বন্যা ও ভূমিধসের ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। তিনি এ সময় আরো বলেন, ‘আমরা গত হাজার হাজার বছর ধরে যে স্বাভাবিক পরিবেশে অভ্যস্ত, সেই পরিবেশ ফিরিয়ে আনতে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আমাদের প্রস্তুত হওয়া উচিত। এই সব দুর্যোগকে কিভাবে সহনীয় করা যায় তা আমাদের শেখা উচিত।
বিশ্বে প্রতিযোগিতামূলক অস্ত্র প্রস্তুত কারী দেশ সমূহকে উদ্দেশ্য করে বলেন,যখন গ্রহটি (পৃথিবী) তার পরবর্তী চক্রের মধ্য দিয়ে যাওয়ার সময় প্রাকৃতিক দুর্যোগ দিয়ে আমাদের সবাইকে মুছে ফেলতে (ধ্বংস) পারে, তখন আমরা আরও বিধ্বংসী অস্ত্র আবিষ্কারের জন্য, যুদ্ধের জন্য আমাদের অর্থ ব্যয় করছি। অস্ত্র উৎপাদনের জন্য অতিরিক্ত অর্থ ব্যয় প্রসঙ্গে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, আমরা যদি মানুষ হত্যার (অস্ত্র কেনা) বাজেট হ্রাস করি তবেই গবেষণা ও প্রস্তুতির জন্য তহবিল থাকবে।

LEAVE A REPLY