গ্রামীন ঐতিহ্যিবাহী ঢালী খেলা, হাজারও মানুষের ঢল

18

উত্তম চক্রবর্তী,মণিরামপুর(যশোর)
প্রতি বছরের মতো এবারও গ্রাম বাংলার সংস্কৃতির অন্যতম বিনোদনের অনুষঙ্গ ঢালী খেলা অনুষ্ঠিত হয়েছে।  তবে গ্রামীণ এলাকার সংস্কৃতির ধারক এই খেলা আজ বিলুপ্তির পথে। সেই সঙ্গে বিপাকে পড়েছে ঐতিহ্যিবাহী এই খেলাটির সঙ্গে জড়িত মানুষদের জীবন। কিন্তু আজও দেশের বিভিন্ন প্রান্তে হয়ে থাকে এই খেলাটি।
শুক্রবার যশোরের মণিরামপুর উপজেলার রাজগঞ্জের ঝাঁপা ইউনিয়নের চন্ডিপুর গ্রাম বাসীর আয়োজনে চন্ডিপুর হাইস্কুল মাঠে সেই ঢালী খেলার আসর বসে। সময়ের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে গ্রামীন ঐতিহ্যবাহী এই ঢালী খেলা। একে অপরকে ঘায়েল করার চেষ্টা বাদ্যের তালে চলছে ঢালী খেলা।
বাহারি ধরনের পোশাক পড়া লাঠিয়ালরা নেচে গেয়ে নানা ধরনের শারিরিক কসরত প্রদর্শণ করেন।  প্রতি পক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা আর প্রতি পক্ষকে কাবু করায় আরন্দ লাঠিয়াল আর দর্শকদের। তবে বাদ্যের তালে তালে যারা নেচে-গেয়ে দর্শকের মনে আনন্দ যোগায় তাদের জীবন-জীবিকা আজ সংকটাপূর্ণ বলে জানান লাঠিয়ালরা।
ঐতিহ্যবাহী এই খেলা দেখতে ভীর জোমায় হাজারো নারী-পুরুষ। এ খেলা গ্রাম বাংলার ঐতিহ্য হলেও নতুন প্রজন্মের কাছে একেবারেই নতুন। তাইতো পূর্ব পূরুষের এ খেলা প্রতিবছরই আয়োজন করার দাবী দর্শনার্থীদের।
এ খেলায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ঝাঁপা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামছুল হক মন্টু। চেয়ারম্যান সামছুল হক মন্টু বলেন, হারিয়ে যাওয়া গ্রামীণ এমন ঐতিহ্যবাহী খেলা আয়োজন করায় আয়োজকদেরকে ধন্যবাদ জানায়।

SHARE

LEAVE A REPLY